একনজরে বিপিএলের ৭ দল; কোন দলে কে খেলছেন?

২০২৪-এর ৬ জানুয়ারি; বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) ১০ম আসর শুরুর সম্ভাব্য তারিখ। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বেধে দেওয়া এই সময়কে সামনে রেখেই মহা সমারোহে শুরু হয়ে গেছে পূর্বপ্রস্তুতি। সেই ধরাবাহিকতায় গত রবিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হয়ে গেল প্লেয়ার বাছাইয়ের পর্বটি। দেশি ও বিদেশি ক্রিকেটারের মধ্য থেকে বিপিএল ২০২৪-এর ৭টি দল গঠন করে নিলো নিজেদের সেরা স্কোয়াডটি। নিজেদের প্রিয় তারকা ক্রিকেটাররা কে কোন দল পেলেন তা নিয়ে ইতোমধ্যেই উদ্দীপনার সৃষ্টি করছে ক্রিকেটপ্রেমিদের মাঝে। চলুন, এক নজরে প্রতিটি দলের প্লেয়ারদের তালিকা দেখে নেয়া যাক।

দুর্দান্ত ঢাকা

দেশি ক্রিকেটার :  তাসকিন আহমেদ, এস এম মেহরব হাসান, আরাফাত সানি, শরিফুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, সাইফ হাসান, মো. সাব্বির হোসেন, ইরফান শুক্কুর, আলাউদ্দিন বাবু, নাঈম শেখ ও জসিম উদ্দিন। বিদেশি ক্রিকেটার : সাইম আইয়ুব (পাকিস্তান), চতুরঙ্গ ডি সিলভা (শ্রীলঙ্কা), উসমান কাদির (পাকিস্তান), লাহিরু সামারাকুন (শ্রীলঙ্কা) ও সাদিরা সামারাবিক্রমা (শ্রীলঙ্কা)।


কুমিল্লা ভিক্টোরিয়ান্স

দেশি ক্রিকেটার : লিটন কুমার দাস, ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান, তানভীর ইসলাম, তাওহীদ হৃদয়, মৃত্যুঞ্জয় চৌধুরী, জাকের আলী, রিশাদ হোসেন, মুশফিক হাসান, মহিদুল ইসলাম অঙ্কন ও মোহাম্মদ আনামুল হক। বিদেশি ক্রিকেটার : মঈন আলী (ইংল্যান্ড), আন্দ্রে রাসেল (ওয়েস্ট ইন্ডিজ), সুনীল নারাইন (ওয়েস্ট ইন্ডিজ), ইফতিখার আহমেদ (পাকিস্তান), জামান খান (পাকিস্তান), খুশদিল শাহ (পাকিস্তান), জনসন চালর্স (ওয়েস্ট ইন্ডিজ), নূর আহমেদ (আফগানিস্তান), রশিদ খান (আফগানিস্তান), নাসিম শাহ (পাকিস্তান), মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান), রহকিম কর্নওয়াল (ওয়েস্ট ইন্ডিজ) ও ম্যাথু ফর্ড (ওয়েস্ট ইন্ডিজ)।


চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

দেশি ক্রিকেটার : শুভাগত হোম, জিয়াউর রহমান, তানজিদ হাসান তামিম, নিহাদুজ্জামান, শহিদুল ইসলাম, আল আমিন হোসেন, শাহাদাত হোসেন দীপু, সৈকত আলী, ইমরানুজ্জাম ও সালাহউদ্দিন শাকিল। বিদেশি ক্রিকেটার : মোহাম্মদ হারিস (পাকিস্তান), নাজিবুল্লাহ জাদরান (আফগানিস্তান), মোহাম্মদ হাসনাইন (পাকিস্তান), স্টিফ্যান এসকিনাজি (অস্ট্রেলিয়া), মোহাম্মদ ওয়াসিম (সংযুক্ত আরব আমিরাত), কার্টিস ক্যাম্ফার (আয়ারল্যান্ড) ও বিলাল খান (পাকিস্তান)।


ফরচুন বরিশাল

দেশি ক্রিকেটার : মাহমুদউল্লাহ রিয়াদ, রাকিবুল হাসান, মেহেদি হাসান মিরাজ, সৈয়দ খালেদ আহমেদ, প্রীতম কুমার, তামিম ইকবাল খান, তাইজুল ইসলাম, মুশফিকুর রহিম, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার, কামরুল ইসলাম রাব্বি ও প্রান্তিক নওরাজ নাবিল। বিদেশি ক্রিকেটার : ইব্রাহিম জাদরান (আফগানিস্তান), শোয়েব মালিক (পাকিস্তান), পল স্টার্লিং (আয়ারল্যান্ড), ফখর জামান (পাকিস্তান), মোহাম্মদ আমির (পাকিস্তান), আব্বাস আফ্রিদি (পাকিস্তান), ইয়ানিক ক্যারিয়াহ (ওয়েস্ট ইন্ডিজ) ও দিনেশ চান্দিমাল (শ্রীলঙ্কা)।


রংপুর রাইডার্স

দেশি ক্রিকেটার : নুরুল হাসান সোহান, শেখ মাহাদী, সাকিব আল হাসান, হাসান মাহমুদ, রনি তালুকদার, শামীম হোসেন পাটোয়ারী, রিপন মন্ডল, হাসান মুরাদ, আশিকুজ্জামান, আবু হায়দার রনি ও ফজলে মাহমুদ রাব্বি। বিদেশি ক্রিকেটার : বাবর আজম (পাকিস্তান), আজমতউল্লাহ ওমরজাই (আফগানিস্তান), নিকোলাস পুরান (ওয়েস্ট ইন্ডিজ), মহেশ পাথিরানা (শ্রীলঙ্কা), ব্র্যান্ডন কিং (ওয়েস্ট ইন্ডিজ), ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা), ইহসানুল্লাহ খান (পাকিস্তান), মাইকেল রিপন (নিউজিল্যান্ড) ও ইয়াসীর মোহাম্মদ (পাকিস্তান)।


সিলেট স্ট্রাইকার্স

দেশি ক্রিকেটার : মাশরাফি বিন মুর্তজা, জাকির হাসান, আরিফুল হক, তানজিম হাসান সাকিব, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলী রাব্বি, মোহাম্মদ মিঠুন, রেজাউর রহমান রাজা, নাজমুল ইসলাম অপু, শফিকুল ইসলাম, জাওয়াদ রয়েন ও নাঈম হাসান। বিদেশি ক্রিকেটার : রায়ান বার্ল (জিম্বাবুয়ে), হ্যারি টেক্টর (আয়ারল্যান্ড), বেন কাটিং (অস্ট্রেলিয়া), জর্জ স্ক্রিমশ (ইংল্যান্ড), রিচার্ড এনগারাভা (জিম্বাবুয়ে) ও দুশান হেমন্ত (শ্রীলঙ্কা)।


খুলনা টাইগার্স

দেশি ক্রিকেটার : মাহমুদুল হাসান জয়, হাবিবুর রহমান সোহান, নাসুম আহমেদ, নাহিদুল ইসলাম, এনামুল হক বিজয়, আফিফ হোসেন, মকিদুল ইসলাম মুগ্ধ, রুবেল হোসেন, পারভেজ হোসেন ইমন, আকবর আলী ও সুমন খান। বিদেশি ক্রিকেটার : এভিন লুইস (ওয়েস্ট ইন্ডিজ), ফাহিম আশরাফ (পাকিস্তান), ধনঞ্জয়া ডি সিলভা (শ্রীলঙ্কা), মোহাম্মদ ওয়াসিম জুনিয়র (পাকিস্তান), শেই হোপ (ওয়েস্ট ইন্ডিজ), কাসুন রাজিথা (শ্রীলঙ্কা) ও দাসুন শানাকা (শ্রীলঙ্কা)।


বিপিএল ২০২৪-এর ক্রিকেটারদের কার সম্মানি কত
ফ্রাঞ্চাইজিগুলোর নির্বাচনের সময় দেশি ক্রিকেটারদেরকে বিভক্ত করা হয়েছিলো ৭টি ক্যাটাগরিতে। আর বিদেশি ক্রিকেটারদের নিলাম হয়েছে ৫টি ক্যাটাগরিতে। এই ক্যাটাগরির উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছিলো প্লেয়ারদের সম্মানি। এ ক্যাটাগরিতে থাকা তারকা প্লেয়ারদের সম্মানি ছিল সবচেয়ে বেশি। উপরন্তু, দেশি প্লেয়ারদের ক্ষেত্রে জি ক্যাটাগরি এবং বিদেশি প্লেয়ারদের বেলায় ক্যাটাগরি-ই ছিলো সর্বনিম্ন সম্মানির। চলুন, এক নজরে ক্রিকেটার সম্মানিগুলো দেখে নেওয়া যাক- প্লেয়ার ক্যাটাগরি সম্মানি (বাংলাদেশি টাকা) :এ ৮০ লাখ, বি ৫০ লাখ, সি ৩০ লাখ, ডি ২০ লাখ, ই ১৫ লাখ, এফ ১০ লাখ,জি ৫ লাখ। দেশি ক্রিকেটারদের সম্মানির তালিকা : (১ মার্কিন ডলার = ১০৯.৫৫ বাংলাদেশি টাকা) এ ৮০ হাজার ৮৭ লাখ ৬৩ হাজার ৭৫২, বি ৬০ হাজার ৬৫ লাখ ৭২ হাজার ৮১৪, সি ৪০ হাজার ৪৩ লাখ ৮১ হাজার ৮৭৬, ডি ৩০ হাজার ৩২ লাখ ৮৬ হাজার ৪০৭, ই ২০ হাজার ২১ লাখ ৯০ হাজার ৯৩৮

বিপিএল ২০২৪-এর ৭টি দল ড্রাফ্টের আগেই নিজেদের অনেকটা গুছিয়ে নিয়েছিলো। কিন্তু ড্রাফ্টের পর তারা আরও পরিণত ও শক্তিশালী হয়ে উঠেছে। যেমন মুশফিকুর রহিম আর সৌম্য সরকারের মত ব্যাটারদের নেওয়া হয়েছে ড্রাফ্ট থেকে। সাকিব আল হাসান, তামিম ইকবাল, এনামুল হক বিজয়-এর মত প্রথম সারির প্লেয়াররা বরাবররে মতই চুক্তিতে যোগ দিয়েছেন ফ্র্যাঞ্চাইজিগুলোতে। অন্যদিকে, লিটন দাস, মুস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা এবং তাসকিন আহমেদ আগে থেকেই ছিলেন নিজ নিজ দলের সঙ্গে। আসন্ন বিপিএল টি২০-এর ঝড়ো মাঠে এদের দিকেই দৃষ্টি থাকবে ভক্তদের।