কম খরচে ঘর সাজাবেন যেভাবে

ডেস্ক: মাঝে মাঝে ঘরের রূপ পরিবর্তন করতে কার না ভালো লাগে। ঘরকে নতুন নতুন লাগে। আত্মীয়-স্বজন বা বন্ধু-বান্ধব এলে ভালো লাগে। এ পরিবর্তন করতে গিয়ে পকেট থেকে চলে যায় অনেকগুলো টাকা। অনেক ঘরবাড়ি পরিষ্কার করা ঝামেলার মনে করে এড়িয়ে যান। তাই অল্প সময়ে বাড়ি সুন্দর করে গুছিয়ে রাখতে কিছু টিপস।

আমাদের অনেকের বসার ঘরেই অকেজো অনেক জিনিসপত্র জায়গা নিয়ে রাখে, যা ঘরের সৌন্দর্য নষ্ট করে। অপ্রয়োজনীয় জিনিস সরিয়ে প্রয়োজনীয় জিনিসপত্র রাখুন। আসবাবপত্র একটু টানা-হেঁচড়া করে স্থান পরিবর্তন করতে পারেন। এতে ঘরের লুক পরিবর্তন হবে।

ঘরের জানালা পরিষ্কার করে দরজার পর্দা, বিছানার চাদর, টেবিলের ঢাকা, কুশন কভারে উজ্জ্বল রং ব্যবহার করতে পারেন। এতে অনেকটাই বদলে যাবে ঘরের চেহারা।

ঘরের অন্দর সাজাতে বিভিন্ন রকম গাছ ঘরের বিভিন্ন কোণে রাখতে পারেন। গাছ বিভিন্ন নান্দনিক টবে বসাতে পারেন।

সুযোগ পেলে বারান্দাও সাজিয়ে নিতে পারেন নতুন রুপে। বারান্দায় বিছাতে পারেন ঘাষের মতন কার্পেট। গাছের টবগুলোর রংও প্রয়োজনে বদলে নিতে পারেন। বারান্দার দেওয়ালে ঝুলিয়ে নিতে পারেন বাহারি রকমের ছোট ছোট গাছ।

বারান্দার গ্রিলে মরিচ বাতি লাগাতে পারেন। এতে রাতে আলো জ্বালালে বেশ সুন্দর হয়ে উঠবে ঘরের পরিবেশ। বারান্দা বড় হলে ঝুলিয়ে দিতে পারেন দোলনাও।