গণিতের সহজ সমাধান পাবেন যে অ্যাপে

ডেস্ক: স্মার্টফোনে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করা হয়। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে, গেইমিং, ফটো এডিট, নোটবুক, ব্যাংকিং অ্যাপ। যখন যে অ্যাপ দরকার তখন সেটাই গুগল প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করে নিতে পারছেন। যারা গণিতে খুব আগ্রহী কিংবা নন। সবার জন্যই একটি কাজের অ্যাপ হতে পারে ফোটেম্যাথ।

বুঝতে পারলে অঙ্ক হয়ে ওঠে মজার বিষয়। কিন্তু অধিকাংশের কাছেই তা ভয়ের কারণ হয়ে ওঠে। ক্লাস যত উঁচু হয়, এই ভীতি তত চেপে বসে। তাই চাইলে এই অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখতে পারেন। এই অ্যাপের মাধ্যমে গণিতের বিভিন্ন শাখার সমস্যা নিমেষে সমাধান করা যায়।

বীজগণিত, ত্রিকোণমিতি, জ্যামিতি, ক্যাসকুলাসের মতো জটিল অঙ্কের সমাধান করে এই অ্যাপ। কীভাবে অঙ্কটি সমাধান করতে হবে, তাও দেখিয়ে দেয় অ্যাপটি। ২০১৪ সালে প্রথম এসেছিল অ্যাপটি। কিন্তু তা তেমন জনপ্রিয় ছিল না। গুগল ২০২৩ সালের মার্চ মাসে অফিসিয়ালি অধিগ্রহণ করে। তার পর প্লে স্টোরে অন্তর্ভুক্ত হয় এই অ্যাপ।

এরপর থেকেই অ্যাপটির কদর ছড়িয়েছে বিশ্বের সর্বত্র। এরই মধ্যে ১০ কোটিরও বেশিবার ডাউনলোড করা হয়েছে অ্যাপটি। প্লে স্টোরে রেটিংও যথেষ্ট ভালো। গুগল প্লে স্টোরে গিয়ে ফোটোম্যাথ সার্চ করলেই আসবে অ্যাপটি। তারপর তা ডাউনলোড করে নিন। এরপর অঙ্কের ছবি তুলে দিলে তার সমাধান করে দেবে।

অঙ্কের কোনো সমস্যা ম্যানুয়ালি টাইপও করতে পারেন আপনি। অঙ্কের বিভিন্ন সমীকরণ লেখার জন্য ইন-বিল্ড ম্যাথস কিবোর্ড রয়েছে এই অ্যাপে।