গরমে স্বাস্থ্য ঝুঁকি বাড়ে যেসব খাবারে

ডেস্ক: বৈশাখের শুরু থেকেই গরমের তীব্রতা বাড়তে শুরু করেছে। দেশজুড়ে চলছে তাপপ্রবাহ। দাবদাহে বিপর্যস্ত জনজীবন। এছাড়া দেশের কিছু অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ।

গরমে ছোট-বড় সবাই বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন। এর অন্যতম কারণ হলো ভুল খাবার খাওয়া। মূলত কিছু খাবার আছে, যা এই গরমে শরীরের অস্বস্তি বাড়িয়ে দিতে পারে। সৃষ্টি করতে পারে বিভিন্ন শারীরিক জটিলতা। জেনে নেই সুস্থ থাকতে গরমে কোন কোন খাবার এড়িয়ে চলা উচিত-

অতিরিক্ত মশলাদার খাবার: অতিরিক্ত মশলাদার খাবার খেলে দেহের তাপমাত্রা বৃদ্ধি পায়। এতে করে হজমের সমস্যা দেখা দেয়। এছাড়া মশলাদার খাবার খাওয়ার ফলে অতিরিক্ত ঘাম হয়, গায়ে র‌্যাশ, ব্রণ, ফোড়া হওয়ার আশঙ্কাও থাকে। তাই গরমে মশলাদার খাবার এড়িয়ে চলার চেষ্ট করুন।

ভাজা-পোড়া: ভাজা খাবার ভালো লাগে না এমন মানুষ পাওয়া দায়। তবে মনে রাখবেন, খেতে ভালো লাগলেও এই গরমে ভাজা খাবার যত কম খাওয়া যায় ততই ভালো। ভাজা-পোড়া জাতীয় খাবার শরীরে পানির ঘাটতি তৈরি করে। এছাড়া ডুবো তেলে ভাঁজা খাবার পেটে হজমের সমস্যা তৈরি করতে পারে।

কোমল পানীয়: কোমল পানীয়র মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ ক্যালোরি। অতিরিক্ত কোমল পানীয় পান, শরীরকে পানিশূন্য করে দেয়। তাই গরমে ঠান্ডা কোমল পানীয় পান করতে ইচ্ছে করলেও, এটি এড়িয়ে চলা বুদ্ধিমানের কাজ।

চা-কফি: চা-কফিতে থাকা ক্যাফেইন মূত্রবর্ধক। এসব পানীয় শরীরকে পানিশূন্য করে তোলে। তাই গরমের সময় যতটা সম্ভব চা-কফি জাতীয় পানীয় এড়িয়ে চলার চেষ্টা করা উচিত। চা-কফি পানে পেট ফাঁপার সমস্যা হতে পারে।

মদ্যপান: গরমে মদ পানে আপনার অতিরিক্ত গরম লাগবে। এটি আপনার শরীরকে ডিহাইড্রেট করে দেয়। এছাড়া মদপানে মূত্রের মাধ্যমে শরীর থেকে অতিরিক্ত তরল বের হয়ে যায় যা কিডনির জন্য ক্ষতিকর।