জার্মান উৎসবে সেরা সিনেমা ‘রিকশা গার্ল’

জার্মানিতে অনুষ্ঠিত ২৬ তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা সিনেমার পুরস্কার (এসএলএম টপ অ্যাওয়ার্ড) জিতেছে অমিতাভ রেজার ‘রিকশা গার্ল’ সিনেমা। এবারের আয়োজনে এই প্রতিযোগিতায় ৭৭টি ফিচার ফিল্ম এবং ১১৬টিরও বেশি শর্ট ফিল্ম বিভিন্ন ক্যাটাগরিতে একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে।

৯ অক্টোবর থেকে শুরু হওয়া ২৬ তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামছে ১৬ অক্টোবর। এই আন্তর্জাতিক উৎসবটি ১৯৯৬ সাল থেকে শিশু-কিশোরদের জন্য নির্মিত চলচ্চিত্র থেকে বাছাই করে বিভিন্ন বিভাগে মনোনয়ন দিয়ে থাকে।

এ প্রসঙ্গে অমিতাভ বলেন, ‘এটা যে কেমন আনন্দের বিষয়, সেটি ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। এসব প্রাপ্তি আরও সামনে যাওয়ার বিষয়ে উৎসাহ যোগায়। প্রাণ পাই।’

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখিকা মিতালি পারকিনসের ‘রিকশা গার্ল’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ‘রিকশা গার্ল’ সিনেমা। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নভেরা চৌধুরী। এ ছাড়া অভিনয় করছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভুঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারী, সিয়াম আহমেদ প্রমুখ। সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন শর্বরী জোহরা আহমেদ।