টিকা না নিলে করোনায় মৃত্যুর ঝুঁকি ১১ গুণ বেশি

টিকা নেওয়া মানুষদের থেকে টিকা না নেওয়া মানুষদের করোনা ভাইরাসে মৃত্যুর ঝুঁকি ১১ গুণ বেশি। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) শুক্রবার এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে।

সিডিসির পরিচালক রোশেল ওয়ালেনস্কি বলেছেন, যুক্তরাষ্ট্রের ১৩টি রাজ্যের কোভিড-১৯ আক্রান্ত রোগী, হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ওপর পর্যবেক্ষণের ভিত্তিতে এই ফলাফল তৈরি করা হয়েছে। এর মধ্য দিয়ে ‘কোভিড-১৯ টিকার ক্ষমতাও প্রমাণিত হয়েছে।

গবেষণায় গত দুই মাসের তথ্য দেখা হয়েছে। এই সময়টাতে যুক্তরাষ্ট্রে করোনার অত্যন্ত সংক্রামক ধরন ডেল্টা ভেরিয়েন্টের প্রকোপ চলছিল। গবেষণায় আরও দেখা গেছে যে, ভ্যাকসিন নাটকীয়ভাবে ভাইরাসজনিত মৃত্যু থেকে সুরক্ষা বাড়ানোর পাশাপাশি সংক্রমণ প্রতিরোধ করে এবং হাসপাতালে ভর্তি থেকেও রক্ষা করে।

এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে ওয়ালেনস্কি বলেন, যারা টিকা নেননি তাদের কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ৫.৪ গুণ বেশি এবং হাসপাতালে ভর্তির ঝুঁকি ১০ গুণেরও বেশি।

‘আমরা গবেষণার পর গবেষণায় দেখেছি যে, টিকা সত্যিই বেশ কাজ করে। মূল কথাটি হল, এই মহামারীর মোকাবিলার জন্য আমাদের কাছে বৈজ্ঞানিক হাতিয়ার রয়েছে’।

গবেষণাটি শুক্রবার সিডিসির ওয়েবসাইটে সম্পূর্ণরূপে প্রকাশ করা হয়।