প্রতিদিন কত গ্রাম বাদাম খাবেন!

ডেস্ক: ভিটামিন ও মিনারেলে ভরপুর বাদাম (nuts)। বাদাম শরীরে তাৎক্ষণিক শক্তি জোগানের পাশাপাশি ক্ষুধাও মেটায়। এ জন্য ওজন নিয়ন্ত্রণের জন্য প্রতিবেলা নিয়ম করে বাদাম খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে স্বাস্থ্যগত উপকার পাওয়ার জন্য কী পরিমাণ বাদাম খাওয়া উচিত তা অবশ্যই জেনে নিতে হবে।

বাদাম মস্তিষ্কের উপকারের পাশাপাশি শরীরের খারাপ কোলেস্টেরল কমায়, হৃদরোগ প্রতিরোধ করে, রক্ত সঞ্চালন সহজ করে। এছাড়াও ডায়াবেটিস, ক্যানসার, নিউরোডিজেনারেটিভের মতো রোগ প্রতিরোধেও বেশ কার্যকর বাদাম। বিভিন্ন গবেষণায় বলা হয়, প্রতিদিন ১০ গ্রাম বাদাম খেলে তা বিভিন্ন রোগ প্রতিরোধ করে।

বোল্ড স্কাই’র তথ্য মতে, ওজনে ১০ গ্রাম হলেও বিভিন্ন বাদাম ভেদে বাদামের সংখ্যা ভিন্ন হয়ে থাকে। ওয়ালনাটের ১০ গ্রাম মানে হলো পাঁচটি ওয়ালনাট। ১০ গ্রাম পিনাটের সংখ্যা হলো ১২টি পিনাট। আবার কাঠবাদামের ক্ষেত্রে ১০ গ্রাম হলো আট থেকে নয়টি কাঠবাদাম। যদিও এটি বাদামের আকারের ওপর নির্ভর করে। আর ১০ গ্রাম কেসুনাট মানে ছয়টি কেসুনাট, ১০ গ্রাম পিকেন মানে হলো পাঁচটি পিকেন।

গবেষণায় আরও বলা হয়, প্রতিদিন ১০ গ্রাম বাদাম খেলে মানুষের আয়ু বাড়ে, এক শতাংশ ক্যানসার প্রতিরোধ হয়। নিয়মিত ১০ গ্রাম বাদাম মস্তিষ্কের স্নায়ুজনিত সমস্যা সাত ভাগ প্রতিরোধ করে এবং ১৭ ভাগ হৃদরোগের ঝুঁকি কমায়। তাই বাদামকে দৈনন্দিন খাদ্যতালিকতায় রাখতে পারেন।