প্রথমবারের মতো বাংলাদেশের যারা বিশ্বকাপ খেলবেন

স্পোর্টস ডেস্ক : অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে আসন্ন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। ঘোষিত স্কোয়াডে নতুন মুখ নেই কোনো। সাম্প্রতিক সময়ে জাতীয় দলে থাকা ক্রিকেটারদের নিয়েই বিশ্বকাপের স্কোয়াড তৈরি করা হয়েছে।

আজ (৯ সেপ্টেম্বর) বৃহস্পতিবার দুপুরে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। এসময় উপস্থিত ছিলেন নির্বাচক হাবিবুল বাশার সুমন ও আবদুর রাজ্জাক। আগামী ১৭ অক্টোবর শুরু হবে বাংলাদেশ দলের বিশ্বকাপ মিশন। প্রথম রাউন্ডে টাইগারদের প্রথম প্রতিপক্ষ স্কটল্যান্ড। বি গ্রুপের অন্য দুই দল স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনি। প্রথম রাউন্ডে সেরা দুই দলের মধ্যে থাকলে সুপার-১২’র টিকিট পাবে বাংলাদেশ।

এই টুর্নামেন্টের স্কোয়াডে কোনো নতুন মুখ না থাকলেও, ছয়জন খেলোয়াড় প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার স্বাদ পেতে চলেছেন। তারা হলেন আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ নাইম শেখ, শামীম হোসেন পাটোয়ারী, শরিফুল ইসলাম, শেখ মেহেদি হাসান ও নাসুম আহমেদ। এছাড়া লিটন কুমার দাস ও মোহাম্মদ সাইফউদ্দিন খেলেছেন ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে। পাঁচ বছর আগে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন না তারা। তাই এটি তাদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে চলেছে।

এর বাইরে উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের কথাও বিশেষভাবে উল্লেখযোগ্য। কেননা তিনি ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন। কিন্তু কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। ডানহাতি পেসার তাসকিন আহমেদের ২০১৬ সালের সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিজ্ঞতা বেশ তিক্তই বলা চলে। কেননা তখন দুর্দান্ত ফর্মে থাকা তাসকিনকে ফিরে আসতে হয়েছিল বিশ্বকাপের মাঝপথ থেকেই। চাকিংয়ের অভিযোগে তাকে পুরো টুর্নামেন্টে পায়নি বাংলাদেশ।

বাংলাদেশের স্কোয়াডে এর আগে বিশ্বকাপে ম্যাচে খেলার অভিজ্ঞতা থাকা ক্রিকেটার ছয়জন। তারা হলেন মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, সৌম্য সরকার, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ। ২০০৩ সালের পর এবারই প্রথম তামিম ইকবালকে ছাড়া কোনো বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। এবারের বিশ্বকাপে অভিজ্ঞ মাহমুদউল্লাহ, সাকিব, মুশফিকদের সঙ্গে নিয়মিত পারফরমার মোস্তাফিজ, লিটন, তাসকিন, সাইফউদ্দিনদের পাশাপাশি তরুণ তুর্কি হিসেবে আছেন আফিফ, শামীম, শরিফুলরা। যার ফলে টিম ম্যানেজম্যান্টের জন্য সেরা একাদশ বাছাই করাটা খুব সহজ হবে না।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মোহাম্মদ মুশফিকুর রহীম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ নাইম শেখ, কাজী নুরুল হাসান সোহান, মোহাম্মদ শামীম হোসেন, মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোহাম্মদ শরিফুল ইসলাম, শেখ মেহেদি হাসান ও নাসুম আহমেদ। রিজার্ভ : রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব।