ফোনের স্টোরেজ ফুল, হ্যাং করছে? খালি করার সেরা ৫ উপায়

ডেস্ক: বর্তমানে স্মার্টফোনগুলিতে বেশ ভাল পরিমাণ স্টোরেজ সরবরাহ করা হয়। যাতে ফটো, ভিডিও এবং অ্যাপ ডাউনলোড করা যায়। তবে আমরা আজকাল এতো বেশি অ্যাপ ব্যবহার করি যে বরাদ্দ স্টোরেজ দ্রুতই পূর্ণ হয়ে যায়। স্টোরেজ পূর্ণ হয়ে গেলে, ফোন ধীর গতি হয়ে যায় এবং কখনও কখনও ক্র্যাশও হতে পারে। ৫টি সহজ উপায়ে স্মার্টফোনের স্টোরেজ খালি করা সম্ভব। এতে ফোনটি আগের মতো দ্রুত চলতে শুরু করবে।

স্টোরেজ খালি করার জন্য প্রথমে প্লে স্টোর খুলে ‘মাই অ্যাপস’-এ গেমে যেতে হবে USED ট্যাবে ক্লিক করে আমরা সবচেয়ে কম ব্যবহার করেছি এমন অ্যাপগুলি চিহ্নিত করতে হবে। অকেজো অ্যাপ আনইনস্টল করতে হবে। এর জন্য সেটিংসে গিয়ে অ্যাপস বা স্টোরেজ-এ ক্লিক করতে হবে।

অ্যাপের তালিকা তৈরি করতে হবে এবং স্টোরেজ ব্যবহার দেখতে হবে। কম ব্যবহৃত অ্যাপের ডেটা এবং ক্যাশে সাফ করতে হবে। ফটো এবং ভিডিওগুলির ব্যাক আপ নিয়ে ডিলিট করতে হবে।

গুগল ফটো বা ড্রপবক্সের মতো ক্লাউড স্টোরেজ সার্ভিস ব্যবহার করে ফটো এবং ভিডিওর ব্যাক আপ নিতে হবে। ব্যাক আপ নেওয়ার পরে, ফোন থেকে ফটো এবং ভিডিও ডিলিট করতে হবে। Google Files অ্যাপ ব্যবহার করে বড় ফাইলগুলিও ডিলিট করতে হবে।

গান এবং অন্যান্য মিডিয়া ডিলিট করতে হবে। স্ট্রিমিং পরিষেবাগুলি ব্যবহার করে, যেমন Spotify বা Gaana-র মাধ্যমে গান শোনা যেতে পারে৷

হোয়াটসঅ্যাপ মিডিয়া পরিচালনা করতে হবে। হোয়াটসঅ্যাপে সেটিংস গিয়ে তারপর স্টোরেজে ক্লিক করতে হবে। বড় ফাইল খুঁজে ডিলিট করতে হবে। অপ্রয়োজনীয় চ্যাট মিডিয়া এবং গ্রুপ মিডিয়া ডিলিট করতে হবে। ফোন ফ্যাক্টরি রিসেট করতে হবে। এটি শেষ বিকল্প, তবে এটি ফোনের স্টোরেজ থেকে সমস্ত ডেটা ডিলিট করে ফেলবে। ডেটার ব্যাকআপ থাকলেই এটি করা উচিত।

অতিরিক্ত টিপস: ফোন নিয়মিত আপডেট করতে হবে। ক্লাউড স্টোরেজ পরিষেবা ব্যবহার করে ফাইল সেভ করতে হবে।

এই পদ্ধতিগুলির সাহায্যে, আমরা স্মার্টফোনের স্টোরেজ খালি করতে পারি এবং ফোনটিকে আগের মতো গতিতে চালাতেও পারব। মনে রাখতে হবে যে, নিয়মিত ডেটা ব্যাক আপ করা গুরুত্বপূর্ণ।