বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে ইতিহাসে প্রথম নারী মহাপরিচালক

নারী ডেস্ক : দেশের প্রথম নারী হিসেবে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক (ডিজি) পদে বাংলাদেশের প্রথম নারী বিচারক ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানাকে নিয়োগ দিয়েছে সরকার। নাজমুন আরা সুলতানা বাংলাদেশের প্রথম নারী বিচারক হিসেবে যোগদান করেন। পরে তিনিই প্রথম নারী, যিনি হাইকোর্ট ও আপিল বিভাগেরও বিচারপতি ছিলেন। ২০১৭ সালের ৭ জুলাই তিনি অবসরে যান।

১৯৭২ সালের জুলাই মাসে নাজমুন আরা সুলতানা ময়মনসিংহ জেলা আদালতে আইনজীবী হিসেবে নিয়োগ পান। সেই সময়ে স্বাধীন বাংলাদেশে নারীদের বিচারক হওয়া হওয়ার বিধান ছিল না। ১৯৭৪ সালে এই আইন তুলে নেওয়া হয়। পরবর্তীতে ১৯৭৫ সালের ২০ নভেম্বর বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিচার বিভাগের মুনসিফ হিসেবে যোগদান করেন নাজমুন আরা সুলতানা। অধীনস্থ আদালতে দেশের প্রথম নারী বিচারক হিসেবে নাজমুন আরা সুলতান খুলনা, নারায়ণগঞ্জ ও টাঙ্গাইলে দায়িত্ব পালন করেন। তিনি সাব-জজ হিসেবে দায়িত্ব পান ১৯৮২ সালে। কয়েক দফা পদোন্নতির পর ১৯৯১ সালে ব্রাহ্মণবাড়িয়ায় জেলা জজ হন। জেলা জজ হিসেবে ৯ বছর কাজ করার পর তিনি ২০০০ সালের ২৮ মে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান এবং দুই বছর পর হাইকোর্টে স্থায়ীভাবে যোগদান করেন। হাইকোর্টে স্থায়ীভাবে যোগদানের ৯ বছর পর ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে শপথ নেন। এর দুই বছর পর ২০১৩ সালের ১ এপ্রিল তৎকালীন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন তাকে আপিল বিভাগের একটি বেঞ্চের নেতৃত্বে দেন । নাজমুন আরা সুলতানা নারী বিচারকদের সংগঠন বাংলাদেশ উইমেন জাজেস এসোসিয়েশনের (বিডব্লিউজেএ) প্রতিষ্ঠা করেন । এছাড়া তিনি আন্তর্জাতিক নারী বিচারক এসোসিয়েশনের দু’বার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ মহিলা জজ এসোসিয়েশনবাংলাদেশ মহিলা জজ এসোসিয়েশন

বুধবার আইন ও বিচার বিভাগরের সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত  প্রজ্ঞাপনে বলা হয়, ১৯৯৫ সালের বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট আইনের ১১ (২) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক পদে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানাকে তাঁর যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য নিয়োগ প্রদান করলেন। এই পদে কর্মরত থাকাকালে নাজমুন আরা সুলতানা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকের প্রাপ্য বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধাপ্রাপ্ত হবেন। বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের বর্তমান মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের স্থলাভিষিক্ত হচ্ছেন নাজমুন আরা। মূসা খালেদের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আগামীকাল বৃহস্পতিবার শেষ হচ্ছে।

নাজমুন আরা সুলতানা ১৯৫০ সালের ৮ জুলাই মৌলভীবাজারের জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আবুল কাশেম মঈনুদ্দীন ও মাতার নাম বেগম রশীদা সুলতানা দীন। তার ১১ বছর বয়সে পিতা মারা যান। তার মা ছিলেন ময়মনসিংহ রাঁধাসুন্দরী গার্লস হাই স্কুলের শিক্ষিকা। তিনি বাংলাদেশের হাইকোর্ট ও আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি। এছাড়াও তিনি প্রথম নারী মুনসিফ (সহকারি জজ) এবং জেলা জজ। তিনি ২০১৭ সালের ৭ জুলাই অবসরে যান।

শিক্ষা জীবন : নাজমুন আরা সুলতানা ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৫ সালে এসএসসি পাস করেন। ১৯৬৭ সালে মুমিনুন্নেসা উইমেন্স সি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। বিএসসি ডিগ্রি অর্জন করেন আনন্দ মোহন কলেজ থেকে ১৯৬৯ সালে। পরবর্তীতে তিনি ময়মনসিংহের মোমেনশাহী ল কলেজে ভর্তি হন। নানা প্রতিকুলতার মধ্যদিয়ে তার মায়ের উৎসাহ আর সমর্থনে ১৯৭২ সালে তিনি এলএলবি পাস করেন।