যেসব অভ্যাসে বাড়ে চুল পড়ার সমস্যা

ডেস্ক: ছোট, বড়, ছেলে বা মেয়ে— সবারই পছন্দ ঘন চুল (hair)। চুলের ঘনত্ব কমে যাওয়া, সকলের কাছেই চিন্তার বিষয়। প্রতিদিন যে পরিমাণ চুল ঝরে, জৈবিক নিয়মে তত পরিমাণ চুলই গজায়। কিন্তু এই অনুপাত সব সময় সমান থাকে না। চুল গজানোর চেয়ে ঝরে যাওয়ার পরিমাণ বেড়ে গেলেই বিপত্তি আসে। মেয়েরা কমবেশি চুলের যত্ন নিলেও বেশির ভাগ ছেলেই চুলের যত্নের প্রতি উদাসীন থাকেন। ফলস্বরূপ মাথায় টাক (bald head) পড়তে শুরু করে। রোজের কিছু অভ্যাস ছেলেদের চুল পড়ার সমস্যা বাড়িয়ে দেয়।

এক. প্রচণ্ড গরম জল (hot water) চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। কুসুম গরম পানিতে শ্যাম্পু (shampoo) করা সবচেয়ে ভাল। কিন্তু অনেকেই এটা না বুঝে প্রত্যেক দিন গরম জলে চুল ধুয়ে ফেলেন। তাতেও চুল পড়ার সমস্যা বাড়ে।

দুই. শ্যাম্পু নির্বাচনের বিষয়ে সতর্ক থাকুন। সব ধরনের শ্যাম্পু সবার চুলে ভাল ফল দেয় না। আপনার চুলের ধরন বুঝে শ্যাম্পু বাছাই করুন। সালফেট আছে এমন শ্যাম্পু ব্যবহার করবেন না।

তিন. চুলে ঘন ঘন জেল ব্যবহার করা, ড্রায়ার ব্যবহার করা চুল পড়ার অন্যতম কারণ। কোনও কিছুই অতিরিক্ত ভাল নয়। রোজ রোজ তাপ ব্যবহার করে চুল সেট করলে চুল পড়ার সমস্যা বাড়বে।

চার. অতিরিক্ত মানসিক চাপ নিয়ে ফেলেন? ঠিক সময় খাওয়াদাওয়া বা ঘুম না হলে তার ছাপ পড়ে মনের স্বাস্থ্যের উপর। যে কোনও বিষয়ে খুব বেশি চিন্তা বা উদ্বেগও চুলের স্বাস্থ্যের জন্য একেবারে ভাল নয়। রোজ নিয়ম করে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোতে হবে।

পাঁচ. অতিরিক্ত ধূমপান করলেও চুল পড়ার সমস্যা বেড়ে যায়। তাই ধূমপান ছেড়ে দেওয়াই ভাল।