যেসব অভ্যাস শারীরিক অসুস্থতার কারণ

মানুষ অভ্যাসের দাস। অভ্যাস সহজে বদলানো যায় না। কিছু বদ অভ্যাস রয়েছে যা আমদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এর ফলে আমরা ডায়াবেটিস, রক্তচাপ, হজমে সমস্যা সহ নানা রোগে আক্রান্ত হয়ে থাকি। আমরা চাইলেই একদিনে এসব অভ্যাস বদলাতে পারব না। তবে সময় থাকতেই সচেতন হওয়া জরুরি। এমন কিছু দৈনন্দিন অভ্যাস সম্পর্কে কথা বলেছেন যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যার কারণে আমরা প্রায়ই অসুস্থ থাকি।

ক্ষুধা ছাড়া খাওয়া : একটি নির্দিষ্ট সময়ে খাওয়া-দাওয়া করুন। ক্ষুধা ছাড়া খেলেই খাবার হজমে সমস্যা হয়। এতে আমাদের পাচনতন্ত্র আরও বিপর্যস্ত হয়। তাই একটু পরপর বেশি পরিমাণে খাওয়া থেকে বিরত থাকুন।

দেরিতে ঘুমাতে যাওয়া : সারারাত ধরে স্মার্টফোন চালানোর অভ্যাস অনেকের আছে। এর জন্য রাতে ঘুমাতে দেরি হয়। এটি একটি বাজে অভ্যাস। যা আমাদের হজমের স্বাস্থ্যের সাথে জড়িত। দেরিতে ঘুমালে দেহের পুষ্টি শোষণ প্রক্রিয়ার ক্ষতি করতে পারে।

রাত ৯ টার পর খাবার থেকে দূরে থাকুন : রাত ৯ টার পরে খাওয়া খুবই বাজে অভ্যাস। সব স্বাস্থ্য সমস্যার কেন্দ্রবিন্দু এটি হতে পারে। গভীর রাতে খেলে বিপাকে নেতিবাচকভাবে প্রভাব ফেলে। ডায়াবেটিস এবং উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি বেড়ে যায়। তাই রাতে তাড়াতাড়ি খেয়ে নেওয়াই ভাল।

মাল্টি-টাস্কিং :  আমরা অনেকেই একসাথে একাধিক কাজ করে থাকি। এটি আমাদের মানসিক স্বাস্থ্যকে বিশেষভাবে প্রভাবিত করে। মাল্টি-টাস্কিং স্ট্রেস লেভেল বাড়িয়ে দেয়।

অতিরিক্ত ব্যায়াম : ফিট থাকতে ব্যায়ামের বিকল্প নেই। তবে তা অতিরিক্ত করা ভাল না। বেশি ব্যায়াম করলে আমরা ক্লান্তি বোধ করি।