শিশুর কানে ব্যথা হলে করণীয়

ডেস্ক: শিশুদের একটি সাধারণ সমস্যা কান ব্যথা। কান ব্যথার সমস্যায় প্রায়ই শিশুদের দীর্ঘসময় কাঁদতে দেখা যায়। এতে অভিভাবকরা অনেক বেশি ঘাবড়ে যান। ঘাবড়ে না গিয়ে এ সমস্যার সঠিক সমাধান খুঁজে নিতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

বিশেষজ্ঞরা বলছেন, শিশুর কানে ব্যথার পেছনে লুকিয়ে থাকতে পারে অসংখ্য কারণ। এর পেছনে লুকিয়ে থাকতে পারে অন্য কোনো অসুখের শঙ্কাও। তাই উপসর্গ দেখা দেয়ার সঙ্গে সঙ্গেই এর নিরাময়ের ব্যবস্থা নেয়া প্রয়োজন পরিবারের।

ছত্রাকজাতীয় জীবাণু, কখনো কখনো অত্যধিক কানের ময়লা পরিষ্কার করার জন্য আবার কখনও কানের সংক্রমণ থেকে কান ব্যথা হয় শিশুদের।

এছাড়া সর্দি-ঠান্ডা-কাশি, টনসিলের সমস্যা, কানের ভেতরে ফোঁড়া, কানের ভেতরে পানি ঢোকা সমস্যায় শিশুদের কান ব্যথা করে। কান অতিরিক্ত শুষ্ক হয়ে গেলেও দেখা দিতে পারে এই সমস্যা।

এই সমস্যা সমাধানে প্রথমেই শিশুকে ঠান্ডা লাগা থেকে দূরে রাখুন। শিশুকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। সঠিক সময়ে খাবার খাওয়ান। শিশুর সামনে ধূমপান করা থেকে বিরত থাকুন।

পাশাপাশি ঝটপট শিশুর কানের ব্যথা কমাতে বিভিন্ন ধরনের তেল যেমন নারিকেল, অলিভ ওয়েল, সর্ষে তেল ব্যবহার করতে পারেন। দিতে পারেন প্রয়োজন অনুযায়ী ঠান্ডা ও গরম সেক। লজেন্স বা চকলেট খাওয়ার অভ্যাস খারাপ হলেও এসময় শিশুকে তা খেতে দিতে পারেন। কারণ এ সময় মুখ দিয়ে চিবিয়ে বা চুষে খাবার খাওয়ার কারণে কান ব্যথা অনেকটাই কমে যায়।

ঘরোয়া এসব চেষ্টা সবই ব্যর্থ হলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কানের ব্যথা কমাতে বিভিন্ন ধরনের এয়ার ড্রপার ব্যবহার করতে পারেন।